ভাব বিশেষণ চার প্রকারঃ |
১। ক্রিয়া বিশেষণ |
২। বিশেষণীয় বিশেষণ |
৩। অব্যয়ের বিশেষণ |
৪। বাক্যের বিশেষণ |
অব্যয় পদ চার প্রকার |
১। সমুচ্চয়ী অব্যয় |
২। অনন্বয়ী অব্যয় |
৩। অনুসর্গ/পদান্বয়ী অব্যয় |
৪। অনুকার/ধ্বন্যাত্মক অব্যয় |
সমুচ্চয়ী অব্যয় তিন প্রকার |
১। সংযোজক অব্যয় |
২। বিয়োজক অব্যয় |
৩। সংকোচক অব্যয় |
ভাব প্রকাশের দিক থেকে ক্রিয়াপদ দুই প্রকার |
১। সমাপিকা ক্রিয়া |
২। অসমাপিকা ক্রিয়া |
কর্মপদের উপর ভিত্তি করে ক্রিয়া চার প্রকার |
১। সকর্মক ক্রিয়া |
২। অকর্মক ক্রিয়া |
৩। দ্বিকর্মক ক্রিয়া |
৪। প্রযোজক ক্রিয়া |
গঠন অনুসারে ক্রিয়া দুই প্রকার |
১। যৌগিক ক্রিয়া |
২। সংযোগমূলক বা মিশ্র ক্রিয়া |
উৎপত্তি অনুসারে ক্রিয়া দুই প্রকার |
১। মৌলিক ক্রিয়াপদ |
২। কৃদন্ত ক্রিয়াপদ |
ক্রিয়ার কাল তিন প্রকার |
১। বর্তমান কাল |
২। অতীত কাল |
৩। ভবিষ্যৎ কাল |
বর্তমান কাল চার প্রকার |
১। সাধারণ বর্তমান কাল |
২। ঘটমান বর্তমান কাল |
৩। পুরাঘটিত বর্তমান কাল |
৪। অনুজ্ঞা বর্তমান কাল |
অতীত কাল চার প্রকার |
১। সাধারণ অতীত কাল |
২। ঘটমান অতীত কাল |
৩। পুরাঘটিত অতীত কাল |
৪। নিত্য অতীত কাল
|
ভবিষ্যৎ কাল তিন প্রকার |
১। সাধারণ ভবিষ্যৎ কাল |
২। ঘটমান ভবিষ্যৎ কাল |
৩। অনুজ্ঞা ভবিষ্যৎ কাল |
|
ক্রিয়ার ভাব চার প্রকার |
১। নির্দেশক ভাব |
২। অনুজ্ঞা ভাব |
৩। সাপেক্ষ ভাব |
৪। আকাঙ্ক্ষা ভাব |
|
সমাস চার প্রকারঃ |
১। দ্বন্দ্ব সমাস |
২। কর্মধারয় সমাস |
৩। তৎপুরুষ সমাস |
৪। বহুব্রীহি সমাস |
|
সন্ধি তিন প্রকারঃ |
১। স্বরসন্ধি |
২। ব্যঞ্জনসন্ধি |
৩। বিসর্গসন্ধি |
|
শব্দদ্বিত্ব তিন প্রকার |
১। অনুকার দ্বিত্ব |
২। ধ্বন্যাত্মক দ্বিত্ব |
৩। পুনরাবৃত্ত দ্বিত্ব |
|
বাক্যের অংশ দুই প্রকারঃ |
১। উদ্দেশ্য |
২। বিধেয় |
|
গঠনগত দিক থেকে বাক্য তিন প্রকারঃ |
১। সরল বাক্য |
২। জটিল বাক্য |
৩। যৌগিক বাক্য |
|
ক্রিয়ার উপর ভিত্তি করে বাক্য দুই প্রকারঃ |
১। সক্রিয় বাক্য |
২। অক্রিয় বাক্য |
|
বক্তব্যের লক্ষ্য অনুযায়ী বাক্যের শ্রেনিবিভাগ |
১। বিবৃতিবাচক বাক্য |
২। প্রশ্নবাচক বাক্য |
৩। অনুজ্ঞাবাচক বাক্য |
৪। আবেগবাচক বাক্য |
|
কারক ছয় প্রকারঃ |
১। কর্তা কারক |
২। কর্ম কারক |
৩। করণ কারক |
৪। অপদান কারক |
৫। অধিকরণ কারক |
৬। সম্প্রদান কারক |
|
বাংলা ভাষায় বিভক্তি দুই প্রকার |
১। শব্দ বিভক্তি বা নাম বিভক্তি |
২। ধাতু বিভক্তি বা ক্রিয়া বিভক্তি |
Comments